সকলকে জয় যীশু, আজকের আলোচনার বিষয় – যদি আমাদের কখনও আত্মহত্যার চিন্তা ভাবনা আসে, তখন আমরা কি করব ?

১. সর্বপ্রথম এটা বুঝতে হবে যে, আপনি কে ? কি আপনার পরিচয় ?

আপনাকে বুঝতে হবে যে, আপনার শরীরটা কিন্তু আপনার নয়। Suicde মানেটা আপনি যা ভাবেন, সেটা হল – এই শরীরটা আমার, তাই এটাকে ধ্বংস করার অধিকারও আমার আছে।

যদি আপনি অন্য কোনও ব্যাক্তিকে মেরে ফেলতে চান বা বিনাশ করতে চান, তাহলে সেটা হবে Murder। তাহলে যখন আপনি নিজেই নিজেকে মেরে ফেলেন, হতে পারে বোঝার জন্য এটাকে Suicide বলে, কিন্তু আমরা যদি বাইবেল ভিত্তিক ধারনা দিয়ে দেখি, তাহলে আমরা জানতে পারি যে, এই শরীরটা আমার নয়, এটা সর্বশক্তিমান ঈশ্বরের মন্দির। অতএব এটা ভেঙ্গে ফেলার বা এটা বিনাশ করার অধিকার আমাদের নেই।

২. যদি এই শরীরটা আমার নয়, তাহলে এটা কার ?

এটা হল ঈশ্বরের। অতএব যদি আমি এটার কোনও ক্ষতি করি, তাহলে সেটার জবাব আমাকে ঈশ্বরের কাছে দিতে হবে। আপনি রাস্তায় চলতে চলতে কারও গলা কেটে দিতে পারেন না, অথবা কারও পেটে ছুরি ঢুকিয়ে দিতে পারেন না। যদি এরকমটা করে ফেলেন, তাহলে আপনি সেই ব্যাক্তিটির ক্ষতি তো করলেনই, বরং তার থেকেও বেশি আপনি বেশি আপনি তার পরিবারের ক্ষতি করলেন, তাদের দুঃখ ও কষ্টের সম্মুখীন করলেন। ঠিক সেইরকমই আপনি যখন নিজেই নিজের শরীরকে কষ্ট দেবেন, আঘাত করবেন, অত্যাচার করবেন, তখন আপনি অন্য একজনের সম্পত্তির ক্ষতি করছেন ও বিনাশ করতে চাইছেন। আপনি ঈশ্বরের সম্পত্তিকে বিনষ্ট করতে চাইছেন আর তাঁকে দুঃখ দিচ্ছেন।

এটা ভেবে দেখুন, আপনি নিজের দুঃখ কষ্ট থেকে রেহাই পাওয়ার জন্য নিজেকে শেষ করতে চাইছেন, কিন্তু আপনি এটা বুঝতে পারছেন না যে, অন্য একজনের সম্পত্তিকে আপনি নিজের ভেবে ক্ষতি করতে গিয়ে তাঁকে দুঃখ দিয়ে ফেলছেন। আপনি নিজে এই জগৎ থেকে, সমস্ত দুঃখ কষ্ট থেকে মুক্তি পাওয়ার জন্য নিজেকে শেষ করতে যাচ্ছেন কিন্তু আপনি সর্বশক্তিমান ঈশ্বরের গৃহকে ধ্বংস বা বিনাশ করছেন।

৩. যখন আপনি বুঝতে পারবেন যে, এই শরীরটা আপনার নয় কিন্তু ঈশ্বরের, তখন আপনার উচিত ঈশ্বরের কাছে প্রার্থনা করা। ঈশ্বরকে আপনি বলুন – হে ঈশ্বর আপনি আমাকে সাহায্য করুন, যাতে আমি আপনার গৃহকে ধ্বংস না করি।

আপনি যখন ভালোভাবে বুঝে যাবেন যে, আপনার শরীরটা ঈশ্বরের সম্পত্তি, তখন আপনি সেটার ক্ষতি করতে যাওয়ার আগে ১০০ বার ভাববেন। আর যখন আপনি ১০০ বার ভাববেন, তখন আপনি আত্মহত্যার চিন্তাভাবনা থেকে ধীরে ধীরে নিজের থেকে নয় কিন্তু পবিত্র আত্মার সহায়তায় বের হয়ে আসতে পারবেন।

৪. আপনাকে আত্মহত্যার কারণটা নিয়ে চিন্তা করতে হবে।

হতে পারে কোনও ঘটনা হয়ত আপনার জীবনে ঘটেছে, যার জন্য আপনি নিজেকে অত্যন্ত ঘৃণা করতে শুরু করেছেন, হতে পারে আপনি কাউকে খুব ঘৃণা করেন আর সেই কারণে তাকে ভুলে যাওয়ার জন্য নিজেকে শেষ করে দিতে চান, অথবা কেউ কিছু আপনাকে বলেছে সেই জন্য এরকম চিন্তা ভাবনা আপনার মাথায় আসছে, অথবা হতে পারে আপনি কাউকে খুব পছন্দ করেন কিন্তু তাকে না পাওয়ার কারণে আপনি এরকম করার কথা ভাবছেন।

তো এই সমস্ত বিষয়গুলি চিহ্নিত করার পর সেগুলো থেকে পালানোর চেষ্টা আপনাকে করতে হবে। যদি সমস্যাটা মানসিক ভাবে আপনাকে আক্রমন করতে চেষ্টা করে, তাহলে আপনি এগুলোকে ভুলে থাকার জন্য বাইবেল পড়তে পারেন, বাইরে গিয়ে বিভিন্ন মানুষের সাথে কথা বলতে পারেন, যদি আপনি মনে করেন যে, একা প্রার্থনা করার সময়ও এই ধরনের চিন্তা ভাবনা আসছে, তাহলে লোকজনের সাথে মিলিত হয়ে প্রার্থনা করতে পারেন। এছাড়াও আপনি কোনও খ্রীষ্টীয় ভাই অথবা বোনের সাথে একত্র হয়ে ঈশ্বরের স্তুতি, তাঁর কাছে প্রার্থনা ও তাঁর আরাধনা করতে পারেন যার ফল স্বরূপ আপনি আপনার মস্তিস্কে ঘোরাফেরা করা মূল বিষয়গুলি ভুলে যেতে অনেকটাই সাহায্য পাবেন।  

      কিন্তু এই বিষয়গুলি কখনই করবেন না, জগতের লোকেরা বলে থাকে যে, Movie-র গান শোনো, নাহলে একটু Smoke কর বা মদ্যপান কর তাতে মানসিক চাপ কমে যাবে। এগুলি কখনই করবেন না, এগুলো আরও আপনাকে বিপথে নিয়ে যায়।

      সর্বশেষ এটাই বলার যে, ঈশ্বরের সাথে যুক্ত থাকুন, তাহলে আপনি শয়তানের কবল থেকে রক্ষা পাওয়ার শক্তি পাবেন ও তার অপর বিজয় লাভ করতে পারবেন।

      

              সদাপ্রভু বলেন - যিশাইয় ভাববাদীর পুস্তক 41:10

           ভয় করিও না, কারণ আমি তোমার সঙ্গে সঙ্গে আছি; ব্যাকুল হইও না,

       কারণ আমি তোমার ঈশ্বর; আমি তোমাকে পরাক্রম দিব; আমি তোমার সাহায্য করিব;

       আমি আপন ধর্ম্মশীলতার দক্ষিণ হস্ত দ্বারা তোমাকে ধরিয়া রাখিব।


Tags:- 

Christian Articles, বাংলা খ্রীষ্টীয় নিবন্ধ, bsbbca, bibleshikshabhaskar, BSB Ministry, Bengali Christian Blog, Bangla Gospel, Bengali Gospel, Preaching in Bengali Language, Bible Based Articles, বাংলা প্রচার, বাংলা যীশুর প্রচার, Bangla Christiyo Christio Khristiyo Khristio Prochar, BSB Gospel, Gospel Articles, Bangla Nibondho, Gospel Online, Online Gospel, বাইবেল প্রচার, বাইবেলের বাক্য, Blogger, Jesus Christ, যীশু খ্রীষ্ট,

 



0 Comments