আজকের আলোচনার বিষয় - ঈশ্বরের চোখে কে নির্দোষ ?

আজকের এই আলোচনা আমাদের বিশ্বাসী ভাইবোনদের জন্য নয়, কিন্তু অবিশ্বাসী ভাইবোনদের জন্য, যারা ঈশ্বরের প্রেমের আস্বাদ এখনও পাননি।

 মূল পাঠ -      মানবজাতি ঈশ্বরের সর্ব শ্রেষ্ঠ সৃষ্টি। ঈশ্বর মানুষকে তাঁর নিজের প্রতিমূর্তিতে সৃষ্টি করেছিলেন। প্রথম দিকে মানুষের মধ্যে তথা এই জগৎ সংসারে কোনো পাপ ছিল না, ঈশ্বর মানুষকে থাকার জন্য একটি সুন্দর বাগান উপহার দিয়েছিলেন, কিন্তু হঠাৎ একদিন শয়তান ছলনার দ্বারা মানুষকে পাপের ভাগী করে তোলে এবং জগৎ সংসার পাপময় হয়ে ওঠে এবং তারা (আদম হবা) সেই বাগান (এদন উদ্যান) থেকে বিতাড়িত হন। আদমকে এই অভিশাপ দেওয়া হয়েছিল - খাদ্য লাভের জন্য মাথার ঘাম পায়ে ফেলে তাকে পরিশ্রম করতে হবে।"
হবাকে এই অভিশাপ দেওয়া হয়েছিল - সন্তান জন্ম দেওয়ার সময় সে তীব্র যন্ত্রণা অনুভব করবে। এবং শয়তান, যে সাপের রূপ ধরে মানবজাতিকে পাপের পথে চালিত করেছিল, তাকে ঈশ্বর এই অভিশাপ দিলেন - তুমি বুকেতে হাঁটবে এবং ধুলি ভোজন করবে, তোমার নারীর মাঝে, তোমার বংশে নারীর বংশে আমি সৃষ্টি করব বিরোধ। সে তোমার মস্তক চূর্ণ করবে, আর তুমি দংশন করবে তার পাদমূলে।

            এই অভিশপ্ত দুনিয়াতে মানুষের মধ্যে নানা রকম পাপ স্বভাব রাজত্ব করছে। মানবজাতি এখন সেই সৃষ্টিকর্তার থেকে অনেক দূরে সরে গেছে। যদিও মানবজাতি পাপে পতিত হয়েছে, তবুও ঈশ্বর তাঁর সৃষ্টিকে ভালোবাসেন।
           
আজ থেকে প্রায় ২০০০ বছর আগে ঈশ্বর তাঁর প্রিয় পুত্রকে এই পৃথিবীর বুকে পাঠিয়েছিলেন, সেই পুত্রের নাম - যীশু খ্রীষ্ট।
           
যীশু, যিনি ঈশ্বরের সমান হওয়া সত্বেও সাধারন মানব রূপে জন্ম গ্রহণ করেছিলেন। তাঁর জন্ম নেওয়ার প্রধান উদ্দেশ্য ছিল মানবজাতিকে পাপ থেকে পরিত্রাণ দেওয়া।
           
কিন্তু প্রভু যীশু সত্যের পক্ষে সাক্ষ্য দিয়েছিলেন।
মানুষের আচরণ কেমন হওয়া উচিত, সে বিষয়ে তিনি অনেক শিক্ষা দিয়েছিলেন, সেগুলির মধ্যে এই শিক্ষাটি অন্যতম -
আর তোমার ভ্রাতার চক্ষে যে কুটা আছে, তাহাই কেন দেখিতেছ, কিন্তু তোমার নিজের চক্ষে যে কড়িকাট আছে, তাহা কেন ভাবিয়া দেখিতেছ না? অথবা তুমি কেমন করিয়া আপন ভ্রাতাকে বলিবে, এস, আমি তোমার চক্ষু হইতে কুটা গাছটা বাহির করিয়া দিই? আর দেখ, তোমার নিজের চক্ষে কড়িকাঠ রহিয়াছে! হে কপটি, আগে আপনার চক্ষু হইতে কড়িকাট বাহির করিয়া ফেল, আর তখন তোমার ভ্রাতার চক্ষু হইতে কুটা গাছটা বাহির করিবার নিমিত্ত স্পষ্ট দেখিতে পাইবে।
           ---
পবিত্র বাইবেল / মথি 7:3-5
          
         
আমরা সব সময় নিজেদের বিশেষ জ্ঞান সম্পন্ন ব্যক্তি মনে করি। আমরা যদি নিজেরা কোনো দিন কোনো ভুল ভ্রান্তি বা অন্যায় করে ফেলি, সেগুলো লোকানোর চেষ্টা করি। কিন্তু আমাদের সামনের কোনো মানুষ যদি কোনো ভুল ভ্রান্তি বা অন্যায় করে, সেটা আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে ভালোবাসি। আমরা নিজেদের অন্যায় তো স্বীকার করিই না, বরং অনেক সময় নিজের অপরাধ অন্যের ঘাড়ে চাপানোর চেষ্টা করি। আমরা এমনটা করে থাকি কারণ, আমরা পাপের দাস। লোভ, লালসা, রাগ, অহংকার, ঘৃণা, হিংসা, স্বার্থপরতা ইত্যাদি পাপ স্বভাব আমাদের মধ্যে বিরাজ করে। এই সমস্ত স্বভাব গুলির জন্য আমরা অন্যকে দোষ দিয়ে থাকি এবং নিজেদের দোষগুলিকে ঢাকার চেষ্টা করি।
              
সৃষ্টির শুরুতেও যখন হবা শয়তানের প্রলোভনে পড়ে সদসদ্-জ্ঞানদায়ক বৃক্ষের ফল খেয়েছিলেন এবং তার স্বামী আদমকেও‌ খাইয়েছিলেন, তখন ঈশ্বর আদমকে জিজ্ঞাসা করেছিলেন যে, আমি তোমাকে যে গাছের ফল খেতে বারণ করেছিলাম, তুমি কি সেই গাছের ফল খেয়েছ ?

তখন আদম স্বয়ং ঈশ্বরকে দোষ দিয়ে বললেন - তুমি আমার সঙ্গিনী করিয়া যে স্ত্রী দিয়াছ, সে আমাকে বৃক্ষের ফল দিয়াছিল, তাই খাইয়াছি।
            ---
পবিত্র বাইবেল /  আদিপুস্তক 3:12

তারপর ঈশ্বর হবাকে বললেন - তুমি কি করিলে?”
তখন হবা ঈশ্বরকে বললেন, “সর্প আমাকে ভুলাইয়াছিল, তাই খাইয়াছি।
           ---
পবিত্র বাইবেল /  আদিপুস্তক 3:13
    
   
এভাবেই জগতে একে অপরের প্রতি দোষারোপ করার প্রচলন ঘটল। যেটা সৃষ্টির শুরু থেকেই চলে আসছে এবং আজও আমরা সেরূপ লক্ষণ গুলি দেখতে পাই আমাদের দৈনন্দিন জীবনে।

          ধরুন, আপনি গোপনে মদ্যপান করেন, কিন্তু আপনি আপনার ভাইকে একটি সিগারেট খেতে দেখে যদি জন সম্মুখে  তাকে নিন্দা করেন, অপমান করেন মারধর করেন, তাহলে আপনি নিজেকে ফাঁকি দিচ্ছেন ঈশ্বরকে ভয় করছেন না।
         
অথবা ধরুন, আপনি কোনো পাপ কাজে লিপ্ত, কিন্তু আপনি আপনার ভাই অথবা আপনার কোনো প্রতিবেশীকে কোনো লঘু পাপে গুরু দণ্ড দিয়ে ফেলছেন, তাহলে আপনি নিজেকে ঠকাচ্ছেন, ঈশ্বরের চোখে ঘৃণিত হচ্ছেন।
    
বন্ধুরা, ঈশ্বর এরকম পছন্দ করেন না। ঈশ্বর চান না যে আপনি চিরতরে বিনষ্ট হন্। তিনি আপনাকে রক্ষা করতে চান।
         
তাই আমার প্রিয় বন্ধুরা, এই ধরনের স্বভাব যদি আপনাদের মধ্যে থেকে থাকে, তাহলে আপনি অনুতাপ করুন, ঈশ্বরের কাছে ক্ষমা প্রার্থী হোন্, কেননা তিনি (ঈশ্বর) আমাদের অকাতরে ক্ষমা করেন। আপনি আপনার হৃদয় থেকে মন্দ বিষয় সকল দূর করুন, আমি জানি এক দিনে বা খুব অল্প সময়ে এগুলো দূর করা সম্ভব নয়, তাই ঈশ্বরের কাছে সাহায্য প্রার্থনা করুন, তিনি আপনাকে অবশ্যই সাহায্য করবেন। প্রভু যীশু খ্রীষ্টই আপনার জীবনে পরিবর্তন নিয়ে আসতে পারেন, তার আগে আপনাকে নত নম্র হতে হবে, আপনার পাপ সকল তাঁর সম্মুখে স্বীকার করতে হবে।
        
তাই আমার প্রিয় ভ্রাতৃগণ, আমরা যেন আর নিজেদের দোষ গুলিকে অন্যের ঘাড়ে না চাপিয়ে দিই, আমি কোনো দোষের দোষী হওয়া সত্বেও যেন অন্যকে সেই দোষের দোষী না করি। প্রথমে আসুন আমরা নিজদের পরিবর্তন করি, নিজেদের পাপ স্বভাব গুলি ত্যাগ করতে চেষ্টা করি, একে অপরের প্রতি প্রেমময় ব্যবহার করতে শিখি, আগে আমরা নিজেদের চোখ থেকে ময়লা গুলি বের করি, যাতে আমরা অন্যদের চোখের ময়লা বের করার জন্য স্পষ্ট দেখতে পাই। 
          
প্রভু যীশু ক্রুশের ওপরে আপনার, আমার সমগ্র জগৎ সংসারের পাপের ভার তুলে নিয়েছেন। শুধু আপনি তাঁর ওপর বিশ্বাস করুন, তাহলে তিনি আপনাকে অনন্ত জীবনের অধিকারী করবেন। ঈশ্বরের সাথে মানুষের ভেঙে যাওয়া সম্পর্ককে প্রভু যীশু নিজের বলিদানের মাধ্যমে পুনরায় জোড়া লাগিয়েছেন।
          
প্রভু যীশু আপনার জীবনে আসতে চান, তিনি আপনার বন্ধু হয়ে চিরকাল আপনার পাশে, আপনার সাথে থাকতে চান, আপনার পথপ্রদর্শক হতে চান। আপনি যদি আপনার হৃদয় দুয়ার খুলে তাকে মুক্তিদাতা প্রভু বলে স্বীকার করেন, তাহলে অবশ্যই তিনি আপনার জীবনে আসবেন।
           
            
জানি না আমার এই ছোট্ট Article-টি আপনাকে কতটা সাহায্য করতে পারবে, কিন্তু আমি বিশ্বাস করি যে, ঈশ্বরের কাছে যদি আপনি প্রার্থনার দ্বারা একটি ব্যাক্তিগত সম্পর্ক স্থাপন করতে পারেন, তাহলে অবশ্যই তিনি আপনাকে সাহায্য করবেন, কারণ তিনি আপনাকে ভালোবাসেন, আপনাকে নতুন ভাবে গড়ে তুলতে চান।
          “
ঈশ্বরের নিকটবর্ত্তী হও, তাহাতে তিনিও তোমাদের নিকটবর্ত্তী হইবেন। হে পাপিগণ, হস্ত শুচি কর; হে দ্বিমনা লোক সকল, হৃদয় বিশুদ্ধ কর।
                        ---
পবিত্র বাইবেল / যাকোবের পত্র 4:8


Tags:- 

Christian Articles, বাংলা খ্রীষ্টীয় নিবন্ধ, bsbbca, bibleshikshabhaskar, BSB Ministry, Bengali Christian Blog, Bangla Gospel, Bengali Gospel, Preaching in Bengali Language, Bible Based Articles, বাংলা প্রচার, বাংলা যীশুর প্রচার, Bangla Christiyo Christio Khristiyo Khristio Prochar, BSB Gospel, Gospel Articles, Bangla Nibondho, Gospel Online, Online Gospel, বাইবেল প্রচার, বাইবেলের বাক্য, Blogger, Jesus Christ, যীশু খ্রীষ্ট,

 


0 Comments