অনেকেই এই প্রশ্নটা করে থাকেন, যদি ঈশ্বর সমস্ত কিছুর সৃষ্টি করে থাকেন, তাহলে ঈশ্বরকে কে সৃষ্টি করেছেন ?

যিনি সমস্ত কিছুর সৃষ্টি করেছেন, তিনি ঈশ্বর। আর যদি ঈশ্বরকে কেউ সৃষ্টি করেন, তাহলে তো তিনি ঈশ্বরের থেকেও বড়ো ঈশ্বর হয়ে গেলেন।

ঈশ্বর নিজেই অস্তিত্বে রয়েছেন, তাঁকে কেউ বানাতে পারে না।

উদাহরণ স্বরুপ বলা যায়, একটি মোবাইল যদি কেউ বানিয়ে থাকেন, তিনি সেই মোবাইলটাকে তার ভেতরে ঢুঁকে নিশ্চয়ই চালনা করেননা! অবশ্যই তিনি মোবাইলের বাইরে থেকেই চালনা করেন। তাহলে যিনি মোবাইল ফোনটি বানিয়েছেন, তিনি নিশ্চয়ই মোবাইলের মতো নন, তিনি সম্পূর্ণ আলাদা।

ঠিক সেরকমই যখন আমরা এই সৃষ্টির বিষয়ে কথা বলি, এটা Time, Space এবং Matter দিয়ে তৈরি। ঈশ্বর সময়কে তৈরি করেছেন, আর সময়ের ভেতরেই আমরা অবস্থান করছি, কিন্তু এই সময়ের বাইরে ঈশ্বরের অবস্থান।

ঈশ্বর মহাশূন্যকে সৃষ্টি করেছেন, অতএব তিনি এই মহাশূন্যের বাইরে অবস্থান করেন।

পদার্থ বা উপাদানগুলিও ঈশ্বরের সৃষ্টি, যদি ঈশ্বর এগুলির মধ্যে অবস্থান করেন, তাহলে ঈশ্বরের সাথে পদার্থ বা উপাদানগুলির মধ্যে কোনও পার্থক্য থাকবে না, সেই জন্য অবশ্যই ঈশ্বরকে এগুলির বাইরে অবস্থান করতে হবে।

এই দুনিয়াতে যত সৃষ্ট বস্তু আছে, সবগুলিই Time, Space এবং Matter এর আয়ত্বাধীন। যদি কেউ Time, Space এবং Matter এর বাইরে থাকেন, তাহলে তাকে কেউ সৃষ্টি করতে পারে না।

সাধারণ ভাষায় বলতে গেলে ঈশ্বরের অস্তিত্ত্ব চিরস্থায়ী। এই জন্য যখন মোশি ঈশ্বরকে জিজ্ঞাসা করলেন, লোকে আপনার নাম জানতে চাইলে তাদের কি বলব ? তখন ঈশ্বর মোশিকে বললেন – “I AM THAT I AM” অর্থাৎ “আমি যা আছি তাই আছি”। (Exodus 3:14 / যাত্রাপুস্তক ৩:১৪)

“আমি যা আছি, তাই আছি” (Exodus 3:14 / যাত্রাপুস্তক ৩:১৪)  – এই কথাটা কোনও সাধারণ মানুষ যদি বলেন, তাহলে সেটার কোনও অর্থই থাকে না, কারণ এই দুনিয়াতে সব কিছুরই পরিবর্তন ঘটে, আপনিও ধীরে ধীরে শিশু থেকে যুবক হয়েছেন, যুবক থেকে প্রাপ্ত বয়স্ক হয়েছেন এবং প্রাপ্ত বয়স্ক থেকে একদিন বৃদ্ধ হবেন।

তাহলে যখন কেউ বলেন আমি যা আছি তাই আছি, তাহলে সেটা সম্পূর্ণ ভিত্তিহীন। কারণ সেই ব্যক্তি এখন আগের মতো আর শিশু নেই। হয়ত সে যুবক হয়েছে, নয়তো বা সে বৃদ্ধ হয়েছে।

অতএব “I AM THAT I AM” (Exodus 3:14 / যাত্রাপুস্তক ৩:১৪)  এই শব্দটা ব্যবহারের উপযুক্ত যদি কেউ হন, তাহলে সেটা হলেন ঈশ্বর, কারণ, তিনি কখনই পরিবর্তনশীল নন।

তাহলে শেষমেশ এই সিদ্ধান্তে পৌঁছানো গেলো যে, ঈশ্বরকে কেউ সৃষ্টি করেননি, তিনি ইতিমধ্যেই বিদ্যমান বা Already Exist।


Tags:- 

Christian Articles, বাংলা খ্রীষ্টীয় নিবন্ধ, bsbbca, bibleshikshabhaskar, BSB Ministry, Bengali Christian Blog, Bangla Gospel, Bengali Gospel, Preaching in Bengali Language, Bible Based Articles, বাংলা প্রচার, বাংলা যীশুর প্রচার, Bangla Christiyo Christio Khristiyo Khristio Prochar, BSB Gospel, Gospel Articles, Bangla Nibondho, Gospel Online, Online Gospel, বাইবেল প্রচার, বাইবেলের বাক্য, Blogger, Jesus Christ, যীশু খ্রীষ্ট,


0 Comments