যোহন ৬ অধ্যায় ৫৪ পদে প্রভু যীশু বলেছেন –

যে আমার মাংস ভোজন ও আমার রক্ত পান করে, সে অনন্ত জীবন পাইয়াছে, এবং আমি তাহাকে শেষ দিনে উঠাইব। 

প্রভু যীশুর এই বাক্যটি শিষ্যদের জন্য অত্যন্ত কঠিন একটি শিক্ষা ছিল, সেই কারণে অনেকেই শিক্ষাটি গ্রহণ করতে না পেরে তাঁকে ছেড়ে চলে গিয়েছিল।

এই কথাগুলি বলার ঠিক এক দিন আগেই প্রভু যীশু পাঁচটি রুটি ও দুটি মাছ পাঁচ হাজার লোককে খাইয়েছিলেন, যার বর্ণনা আমরা যোহন ৬ অধ্যায় ১ থেকে ১৩ পদে পেয়ে থাকি।

         একটা সময় এমন ছিল, যখন লোকেরা পেট ভরে খাবার খেয়েছিল, প্রভুর আশ্চর্য কাজ দেখেছিল এবং যেসমস্ত প্রমাণ প্রভু যীশু দিচ্ছিলেন, সেগুলির আনন্দ উপভোগ করছিল, আর নিজেদের মধ্যে বলাবলি করছিল – ইনি সত্যিই সেই ভাববাদী, যার জগতে আসার কথা ছিল। সেই লোকেরা তো তাদের রাজা করার জন্য যীশুকে ধরতে চেয়েছিল, কিন্তু ঠিক পরের দিনই সবকিছু বদলে গিয়েছিল।

যোহন ৬ অধ্যায় ৫৩ থেকে ৫৬ পদে লেখা আছে –

53 যীশু তাহাদিগকে কহিলেন, সত্য, সত্য, আমি তোমাদিগকে বলিতেছি, তোমরা যদি মনুষ্যপুত্রের মাংস ভোজন ও তাঁহার রক্ত পান না কর, তোমাদিগেতে জীবন নাই। 54 যে আমার মাংস ভোজন ও আমার রক্ত পান করে, সে অনন্ত জীবন পাইয়াছে, এবং আমি তাহাকে শেষ দিনে উঠাইব। 55 কারণ আমার মাংস প্রকৃত ভক্ষ্য, এবং আমার রক্ত প্রকৃত পানীয়। 56 যে আমার মাংস ভোজন ও আমার রক্ত পান করে, সে আমাতে থাকে, এবং আমি তাহাতে থাকি।

        যখন প্রভু যীশু মাংস খাবার কথা ও রক্তপান করার কথা বলছিলেন, তখন ইহুদীরা সেই কথাটিকে সাধারণভাবে নিতে পারেনি, কারণ, মোশি দ্বারা সদাপ্রভু ঈশ্বর ইস্রায়েল সন্তানদের আজ্ঞা দিয়েছিলেন, যেন তারা রক্তপান না করে।

 লেবীয় পুস্তক ১৭ অধ্যায় ১১ থেকে ১২ পদে লেখা আছে –

11 কেননা রক্তের মধ্যেই শরীরের প্রাণ থাকে, এবং তোমাদের প্রাণের জন্য প্রায়শ্চিত্ত করণার্থ আমি তাহা বেদির উপরে তোমাদিগকে দিয়াছি; কারণ প্রাণের গুণে রক্তই প্রায়শ্চিত্তসাধক। 12 এই জন্য আমি ইস্রায়েল-সন্তানগণকে কহিলাম, তোমাদের মধ্যে কেহ রক্ত ভোজন করিবে না, ও তোমাদের মধ্যে প্রবাসকারী কোন বিদেশীও রক্ত ভোজন করিবে না।

        আজকের দিনে যদিও আমরা মাংস ভক্ষণ ও রক্তপানের বিষয়টি ইহুদীদের মতো গম্ভীরভাবে না নিয়ে থাকি, তবুও বিষয়টি আমাদের শুনতে কেমন যেন অদ্ভুত লাগে!

আমরা সহজে এই বিষয়টির অর্থ বুঝতে সক্ষম হই না, কিন্তু যদি আমরা বাক্য ভালোভাবে অধ্যায়ন করি, তাহলে বিষয়টি আমাদের কাছে স্পষ্ট হয়ে ওঠে।

প্রভু যীশুর এই কঠিন শিক্ষার অর্থ আমরা যোহন ৬ অধ্যায় ৪০ পদ থেকে বুঝতে পারি, যেখানে প্রভু যীশু বলেছেন –

কারণ আমার পিতার ইচ্ছা এই, যে কেহ পুত্রকে দর্শন করে ও তাঁহাকে বিশ্বাস করে, সে যেন অনন্ত জীবন পায়; আর আমিই তাহাকে শেষ দিনে উঠাইব।

প্রভু যীশু এই বাক্যের দ্বারা আমাদের বোঝাতে চাইছেন যে, কেবলমাত্র তাঁর ওপর বিশ্বাসের মাধ্যমেই আমরা অনন্ত জীবন পেতে পারি, যোহন ৬ অধ্যায় ৩৫ পদ অনুযায়ী তিনিই সেই জীবন দায়ী খাদ্য, যা আমরা গ্রহণ করে অনন্ত কালের জন্য জীবিত থাকতে পারি।

যোহন ৬ অধ্যায় ২৯ পদে লেখা আছে –

যীশু উত্তর করিয়া তাহাদিগকে কহিলেন, ঈশ্বরের কার্য্য এই, যেন তাঁহাতে তোমরা বিশ্বাস কর, যাঁহাকে তিনি প্রেরণ করিয়াছেন।

 

যাত্রাপুস্তক ১৬ অধ্যায় ৩১ থেকে ৩২ পদে আমরা দেখতে পাই যে, প্রান্তরে ঈশ্বর ইস্রায়েলীয়দের মান্না খাইয়েছিলেন, আর এই ঘটনার দ্বারা তাদের বিশ্বাসের পরীক্ষা নেওয়া হয়েছিল, তাদের এটা বিশ্বাস করতে হয়েছিল যে, ঈশ্বর তাদেরকে সে সমস্ত কিছুই প্রদান করবেন, যা যা তাদের প্রয়োজন।

সেই মান্না ছিল ঈশ্বর দত্ত জীবন রুটির প্রতীক, যা ভবিষ্যতে সমগ্র মানবজাতির জন্য এই জগতে প্রদান করা হয়েছিল, আর সেই জীবন রুটি হল প্রভু যীশু খ্রীষ্ট, যার দ্বারা আমরা পরিত্রাণ লাভ করেছি।

        আমাদের এটা বিশ্বাস করতে হবে যে, প্রভু যীশুতে সে সমস্ত কিছুই আমাদের কাছে রয়েছে, যেগুলি আমাদের প্রয়োজনীয়।

 

শত্রুদের হাতে সমর্পিত হবার আগের রাত্রিতে প্রভু যীশু রুটি ও দ্রাক্ষারস ভোজন-পান করার বিষয়ে বলেছেন, মথি ২৬ অধ্যায় ২৬ থেকে ২৮ পদে লেখা আছে –

26 পরে তাঁহারা ভোজন করিতেছেন, এমন সময়ে যীশু রুটী লইয়া আশীর্ব্বাদপূর্ব্বক ভাঙ্গিলেন, এবং শিষ্যদিগকে দিলেন, আর কহিলেন, লও, ভোজন কর, ইহা আমার শরীর।

27 পরে তিনি পানপাত্র লইয়া ধন্যবাদপূর্ব্বক তাঁহাদিগকে দিয়া কহিলেন, তোমরা সকলে ইহা হইতে পান কর;

28 কারণ ইহা আমার রক্ত, নূতন নিয়মের রক্ত, যাহা অনেকের জন্য, পাপমোচনের নিমিত্ত, পাতিত হয়

 

প্রভু আমাদের তাঁর স্মরণে রুটি ও দ্রাক্ষারস ভোজন-পান করতে আজ্ঞা দিয়েছেন, আমরা যতবার এরূপ করে থাকি, ততবার আমাদের পাপের নিমিত্ত প্রভু যীশুর ক্রুশীয় মৃত্যুকে প্রচার করে থাকি, যেমনটা ১ করিন্থীয় ১১ অধ্যায় ২৬ পদে লেখা আছে।

বাইবেল আমাদের সাবধান করে যে, আমরা যেন প্রভুকে না চিনে সেই রুটি ও দ্রাক্ষারস ভোজন-পান না করি, কারণ ১ করিন্থীয় ১১ অধ্যায় ২৭ থেকে ২৯ পদে লেখা আছে –

 27 অতএব যে কেহ অযোগ্যরূপে প্রভুর রুটী ভোজন কিম্বা পানপাত্রে পান করিবে, সে প্রভুর শরীরের ও রক্তের দায়ী হইবে। 28 কিন্তু মনুষ্য আপনার পরীক্ষা করুক, এবং এই প্রকারে সেই রুটী ভোজন ও সেই পানপাত্রে পান করুক। 29 কেননা যে ব্যক্তি ভোজন ও পান করে, সে যদি তাঁহার শরীর না চিনে, তবে সে আপনার বিচারাজ্ঞা ভোজন পান করে।

         অতএব আপনি নিজেকে যাচাই করে দেখুন যে, আপনি রুটি গ্রহণ করার ও দ্রাক্ষারস পান করার যোগ্য কি না, আপনি নিজেকে প্রশ্ন করে দেখুন, সত্যিই কি আপনি প্রভু যীশুকে সম্পূর্ণরূপে বিশ্বাস করতে পেরেছেন ? সম্পূর্ণরূপে কি আপনি প্রভু যীশুতে নির্ভর হতে পেরেছেন ?

প্রত্যেক খ্রীষ্ট বিশ্বাসীরই উচিত, এই প্রশ্ন গুলি নিজেদের হৃদয়কে জিজ্ঞাসা করা, কারণ যদি আপনি যোগ্য না হয়ে থাকেন, তবে আপনি প্রভুর শরীরের ও রক্তের দায়ী হবেন।


Tags:- 

Christian Articles, বাংলা খ্রীষ্টীয় নিবন্ধ, bsbbca, bibleshikshabhaskar, BSB Ministry, Bengali Christian Blog, Bangla Gospel, Bengali Gospel, Preaching in Bengali Language, Bible Based Articles, বাংলা প্রচার, বাংলা যীশুর প্রচার, Bangla Christiyo Christio Khristiyo Khristio Prochar, BSB Gospel, Gospel Articles, Bangla Nibondho, Gospel Online, Online Gospel, বাইবেল প্রচার, বাইবেলের বাক্য, Blogger, Jesus Christ, যীশু খ্রীষ্ট,

0 Comments