মথি ২৪ অধ্যায় ৪ পদে লেখা আছে –

যীশু উত্তর করিয়া তাঁহাদিগকে কহিলেন, দেখিও, কেহ যেন তোমাদিগকে না ভুলায়।

প্রভু যীশুর দেওয়া এই সতর্কবাণীটি অত্যন্ত গম্ভীর ও গুরুত্বপূর্ণ, কিন্তু তবুও আজ প্রায় অনেক মণ্ডলীতেই এই সতর্কবাণীটিকে উপেক্ষা করা হয়।

আজকাল প্রায় অনেক মণ্ডলীতেই আমরা দেখতে পাচ্ছি যে, সেখানে ঈশ্বরের মেষদের পরিচর্যা করার বদলে তাদেরকে লুণ্ঠন করা হচ্ছে।

সেই সমস্ত মণ্ডলীগুলির প্রচারকেরা আজকাল প্রার্থনার তেল ও জল বিশ্বাসীদের কাছে বিক্রয় করে বহু অর্থ উপার্জন করার রাস্তা বেঁছে নিয়েছেন। আর আমাদের মধ্যে অনেক বিশ্বাসীরা তাদের বিশ্বাস পরিবর্তন করে তেল ও জলের দিকে ফিরেছেন, কারণ তারা ভ্রান্ত শিক্ষকদের প্রবঞ্চনার শিকার হয়েছেন।

অনেকে বলে থাকেন, প্রেরিত ১৯ অধ্যায় ১২ পদ অনুযায়ী তো রুমাল ও গামছার মাধ্যমেও মানুষ সুস্থতা লাভ করেছে, তবে এখানে রুমাল বিক্রয় করলে অসুবিধা কোথায় ?

আবার অনেকে বলেন, যাকোব ৫ অধ্যায় ১৪ পদ অনুযায়ী রোগগ্রস্থদের তেল দ্বারা অভিষেকের মাধ্যমে প্রার্থনা করতে বলা হয়েছে, তাহলে প্রার্থনার তেল বিক্রয় করলে অসুবিধা কোথায় ?

     কিন্তু বন্ধুরা, এই সমস্ত পদগুলিতে কোথাও রুমাল, গামছা বা তেল বিক্রয় করার অনুমতি দেওয়া হয়নি। সাধু পিতর বা প্রেরিত পৌল কখনই এই সমস্ত কিছু বিক্রয় করে অর্থ উপার্জন করতেন না। যদি তারা এই সমস্ত কিছু নিয়ে ব্যবসা শুরু করতেন, তাহলে অবশ্যই তারা উচ্চতার চূড়ায় পৌঁছে যেতেন, কিন্তু তাদের সেই সাফল্য হত জাগতিক।

আপনারা মনে রাখবেন, অন্তিম সময়ের সব থেকে বড়ো চিহ্ন হল – প্রবঞ্চনা। আর সেই কারণেই ঈশ্বর পবিত্র বাইবেলে আমাদের বারংবার সাবধান করেছেন। বাইবেল আমাদের স্পষ্টই বলে যে, মিথ্যা শিক্ষকদের পরিণাম তাদের কর্ম অনুসারে হবে।

২ করিন্থীয় ১১ অধ্যায় ১৪ থেকে ১৫ পদে লেখা আছে –

14 আর ইহা আশ্চর্য্য নয়, কেননা শয়তান আপনি দীপ্তিময় দূতের বেশ ধারণ করে। 15 সুতরাং তাহার পরিচারকেরাও যে ধার্ম্মিকতার পরিচারকদের বেশ ধারণ করে, ইহা মহৎ বিষয় নয়; তাহাদের পরিণাম তাহাদের ক্রিয়ানুসারে হইবে।

 

আবার ২ পিতর ২ অধ্যায় ৩ পদে লেখা আছে –

লোভের বশে তাহারা কল্পিত বাক্য দ্বারা তোমাদের হইতে অর্থলাভ করিবে; তাহাদের বিচারাজ্ঞা দীর্ঘকাল বিলম্ব করে নাই, এবং তাহাদের বিনাশ ঢুলিয়া পড়ে নাই।

আজকাল কেন প্রায় অনেক সংখ্যক খ্রীষ্ট বিশ্বাসীগণ প্রবঞ্চনার শিকার হচ্ছেন ? 

এই বিষয় নিয়েই আজ আমরা আলোচনা করব।

১. খ্রীষ্ট বিশ্বাসীদের মধ্যে অনেকেই আজ প্রবঞ্চনার শিকার হচ্ছেন, কারণ সেই সমস্ত বিশ্বাসীগণ বাইবেলের বাক্য অধ্যায়ন থেকে নিজেদেরকে বিরত রাখেন।

২. অনেকে মনে করেন, তাদের মণ্ডলীর প্রচারকগণ যা কিছুই প্রচার করছেন, সেগুলির মধ্যে কোনও ভুল-ভ্রান্তি থাকতেই পারে না। কিন্তু না! আজকাল অনেক প্রচারকের প্রচার শুনে এমন মনে হয় যে, তারা সম্পূর্ণ বাইবেল ভিত্তিক প্রচার করছেন, কিন্তু আমরা যদি বাইবেলকে তার প্রসঙ্গ অনুযায়ী বিশ্লেষণ করি, তবে আমরা জানতে পারব যে, প্রচারকের প্রচার সম্পূর্ণ বাইবেল ভিত্তিক নয়, বরং বাইবেল বিরোধী হয়ে দাঁড়িয়েছে।

বিশ্বাসীগণ আজকাল বাইবেল থেকে সত্যতা যাচাই করতে ভুলে গেছেন এবং অন্ধের মত প্রচারকদের ওপর বিশ্বাস গড়ে তুলেছেন, তাই তাদের অন্ধ বিশ্বাসের কারণেই তারা প্রবঞ্চনার শিকার হন।

এই পৃথিবীতে এমন কোনও মানুষ নেই, যার দ্বারা কোনও ভুল ভ্রান্তি হতে পারে না, কিন্তু একজন প্রচারক কোনও কিছুর ব্যাখ্যা ভুল ভাবে করেছেন কি না, তা বিশ্লেষণ করার দায়িত্ব আমাদের, আমাদেরকে বিরয়ার বিশ্বাসীদের মত হয়ে উঠতে হবে, যারা প্রেরিত পৌলের সকল শিক্ষাই শাস্ত্রের সাথে মিলিয়ে নিতেন (প্রেরিত ১৭ অধ্যায় ১০ থেকে ১৫ পদ দেখুন)।

বিরয়ার বিশ্বাসীরা কখনই এমন মনে করতেন না যে, প্রেরিত পৌল কখনই ভুল হতে পারেন না, বরং তারা সমস্ত কিছুই যাচাই করে নিতেন, যেন তারা প্রবঞ্চিত না হন।

প্রেরিত ১৭ অধ্যায় ১১ পদে পৌল বিরয়ার বিশ্বাসীদের বিষয়ে বলেছেন –

থিষলনীকীর যিহূদীদের অপেক্ষা ইহারা ভদ্র ছিল; কেননা ইহারা সম্পূর্ণ আগ্রহপূর্ব্বক বাক্য গ্রহণ করিল, আর এ সকল বাস্তবিকই এইরূপ কি না, তাহা জানিবার জন্য প্রতিদিন শাস্ত্র পরীক্ষা করিতে লাগিল।

৩. যে সমস্ত খ্রীষ্ট বিশ্বাসীগণ অলৌকিক কাজ বা চিহ্ন গুলিকে সত্যের প্রমাণ হিসেবে দেখেন, তারা খুব সহজেই মিথ্যা প্রচারকদের দ্বারা প্রবঞ্চিত হতে পারেন।

আমরা এখানে এমন বলছি না যে, ঈশ্বর কোনও অলৌকিক কাজ করতে পারেন না, কিন্তু অলৌকিক কাজগুলিকে সত্যের প্রমাণ হিসেবে দেখার বিষয়টি সম্পূর্ণ ভুল।

কোনও প্রচারকের দ্বারা প্রভু যীশুর নামে অলৌকিক কাজ হতেই পারে, কিন্তু সেই অলৌকিক কাজ সেই প্রচারককে একজন বাইবেল ভিত্তিক প্রচারক হিসেবে তুলে ধরে না।

প্রভু যীশুর নামে অনেকের দ্বারাই মানুষ অলৌকিক ভাবে সুস্থতা লাভ করে থাকেন, কিন্তু এর অর্থ এই নয় যে, তারা প্রত্যেকেই বাইবেল ভিত্তিক প্রচারক।

মথি ২৪ অধ্যায় ১১ পদে প্রভু যীশু বলেছেন –

আর অনেক ভাক্ত ভাববাদী উঠিয়া অনেককে ভুলাইবে। 

এরপর মথি ২৪ অধ্যায় ২৪ থেকে ২৫ পদে প্রভু যীশু আরও বলেছেন, লেখা আছে –

24 কেননা ভাক্ত খ্রীষ্টেরা ও ভাক্ত ভাববাদীরা উঠিবে, এবং এমন মহৎ মহৎ চিহ্ন ও অদ্ভুত অদ্ভুত লক্ষণ দেখাইবে যে, যদি হইতে পারে, তবে মনোনীতদিগকেও ভুলাইবে। 25 দেখ, আমি পূর্ব্বেই তোমাদিগকে বলিলাম।

 

৪. যে সমস্ত বিশ্বাসীগণ দুঃখ-কষ্ট বা তাড়না সহ্য করতে পছন্দ করেন না, তারা খুব সহজেই ভ্রান্ত শিক্ষকদের দ্বারা প্রবঞ্চনার শিকার হয়ে ওঠেন।

আমরা হয়ত অনেকেই অবগত রয়েছি যে, আজকাল অনেক মণ্ডলীতে কি ধরণের শিক্ষা দেওয়া হয়ে থাকে। খ্রীষ্টের সুসমাচারকে বিকৃত করে এক অন্যপ্রকার সুসমাচার বিশ্বাসীদের সামনে তুলে ধরা হচ্ছে। সেই সমস্ত মণ্ডলীর প্রচারকেরা দুঃখ-কষ্টের বা তাড়না সহ্য করার বিষয়ে শিক্ষা দেন না, বরং তারা ধন, দৌলত ও শারীরিক অভিলাষগুলির প্রচার করে থাকেন, যা আসল সুসমাচারের সম্পূর্ণ বিপরীত।

প্রভু যীশুর প্রত্যেকটি শিষ্যই দুঃখ-কষ্ট ও তাড়না সহ্য করেছেন, এমনকি তাদের মৃত্যুকেও স্বীকার করে নিতে হয়েছে। যে সমস্ত প্রচারকেরা বলে থাকেন যে, দুঃখ-কষ্ট এবং দারিদ্রতা হল ঈশ্বরের অভিশাপের ফল, তাদেরকে এই প্রশ্নটি করা আবশ্যক - প্রভু যীশুর শিষ্যগণ কি অভিশপ্ত ছিলেন ?

 তারা অবশ্যই এর উত্তর – ‘না’ দেবেন।

তাহলে প্রভুর শিষ্যগণ যদি অভশপ্ত না হন, তাহলে এটিও নিশ্চিত যে, আমরাও অভিশপ্ত নই।

মণ্ডলীর সদস্যদের আজ দুঃখ-কষ্ট সহ্য করার জন্য পরিপক্ক হিসেবে গড়ে তুলতে হবে, কারণ এগুলি খ্রীষ্ট বিশ্বাসীদের জীবনের একটি অংশ।

যোহন ১৫ অধ্যায় ২১ পদে প্রভু যীশু বলেছেন –

কিন্তু তাহারা আমার নামের জন্য তোমাদের প্রতি এই সমস্ত করিবে, কারণ আমাকে যিনি পাঠাইয়াছেন, তাঁহাকে তাহারা জানে না। 

 

এছাড়াও ২ তীমথিয় ৩ অধ্যায় ১২ পদে প্রেরিত পৌল লিখেছেন –

আর যত লোক ভক্তিভাবে খ্রীষ্ট যীশুতে জীবন ধারণ করিতে ইচ্ছা করে, সেই সকলের প্রতি তাড়না ঘটিবে।

এবং ১ পিতর ৪ অধ্যায় ১ থেকে ২ পদে সাধু পিতর লিখেছেন –

1 অতএব খ্রীষ্ট মাংসে দুঃখভোগ করিয়াছেন বলিয়া তোমরাও সেই ভাবে আপনাদিগকে সজ্জীভূত কর—কেননা মাংসে যাহার দুঃখভোগ হইয়াছে, সে পাপ হইতে বিরত হইয়াছে— 2 যেন আর মনুষ্যদের অভিলাষে নয়, কিন্তু ঈশ্বরের ইচ্ছায় মাংসবাসের অবশিষ্ট কাল যাপন কর।

আমার প্রিয় বন্ধুরা, আপনাদের মণ্ডলীতেও যদি কোনও প্রচারক এই সুসমাচারের বিপরীত কোনও সুসমাচার প্রচার করেন, তবে নিঃসন্দেহে আপনি তাকে ভ্রান্ত শিক্ষক হিসেবে চিহ্নিত করতে পারেন।

অবশেষে আমরা প্রত্যেকটি খ্রীষ্ট বিশ্বাসীকে বলতে চাই - আপনারা নিয়মিত বাইবেল অধ্যায়ন করুন এবং সমস্ত শিক্ষা ঈশ্বরের বাক্য দ্বারা যাচাই করুন, তবেই আপনারা ভ্রান্ত শিক্ষকদের প্রবঞ্চনার হাত থেকে রক্ষা পাবেন।


Tags:- 

Christian Articles, বাংলা খ্রীষ্টীয় নিবন্ধ, bsbbca, bibleshikshabhaskar, BSB Ministry, Bengali Christian Blog, Bangla Gospel, Bengali Gospel, Preaching in Bengali Language, Bible Based Articles, বাংলা প্রচার, বাংলা যীশুর প্রচার, Bangla Christiyo Christio Khristiyo Khristio Prochar, BSB Gospel, Gospel Articles, Bangla Nibondho, Gospel Online, Online Gospel, বাইবেল প্রচার, বাইবেলের বাক্য, Blogger, Jesus Christ, যীশু খ্রীষ্ট, False Teacher, False Prophet, False Preacher,

0 Comments