প্রার্থনা খ্রীষ্টীয় জীবনের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। পবিত্র বাইবেলে আমরা দেখতে পাই যে, ঈশ্বর-বিশ্বাসী প্রত্যেক ব্যক্তিরই প্রার্থনাশীল জীবন ছিল এবং তাদের মধ্যে অনেকেই শুধুমাত্র নিজেদের জন্য নয়, বরং অপরের জন্যও প্রার্থনা করতেন।

এছাড়াও এমন কিছু ব্যক্তির উল্লেখ আমরা বাইবেলে পেয়ে থাকি, যারা শুধুমাত্র নিজেদের স্বার্থসিদ্ধির জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা করতেন, অপরের জন্য কোনও প্রার্থনার বিষয় তাদের কাছে থাকত না। আর এই কারণের জন্য ঈশ্বরের কাছ থেকে তারা প্রার্থনার কোনও উত্তর পেতেন না।

     হতে পারে আজ আপনিও তাদের মত একজন, যারা শুধুমাত্র নিজেদের জন্য প্রার্থনা করতেন, তাই আজ আপনি নিজেকে প্রশ্ন করুন এবং পরীক্ষা করে দেখুন, আপনি স্বার্থহীন ভাবে ঈশ্বরের কাছে প্রার্থনা করছেন কি না!

     আজ আমরা বাইবেল থেকে স্বার্থহীন প্রার্থনা সম্বন্ধে শিখতে চলেছি।

যাকোব ৪ অধ্যায় ৩ পদে লেখা আছে –

যাচ্ঞা করিতেছ, তথাপি ফল পাইতেছ না; কারণ মন্দ ভাবে যাচ্ঞা করিতেছ, যেন আপন আপন সুখাভিলাষে ব্যয় করিতে পার।

স্বার্থযুক্ত প্রার্থনা ঈশ্বরের অনুগ্রহ লাভের ক্ষেত্রে একটি বড়ো বাঁধা, যা আমাদের কাঁটিয়ে উঠতে হবে। যে প্রার্থনায় কেবলমাত্র নিজ স্বার্থ জড়িয়ে থাকে, সেই প্রার্থনার উত্তর ঈশ্বর কখনই দেন না। আজ খ্রীষ্ট বিশ্বাসীদের জীবনে একটি সমস্যা দেখা দিয়েছে, সেটি হল – তারা ঈশ্বরের ইচ্ছানুসারে তাঁর কাছ থেকে কিছু চান না, বরং তারা নিজেদের ইচ্ছানুসারে তাঁর কাছ থেকে অনেক কিছুই চেয়ে থাকেন।

শমূয়েল ১ অধ্যায়ে আমরা হান্না নামক একজন স্ত্রীলোকের বর্ণনা পাই, যার গর্ভ সদাপ্রভু ঈশ্বর রুদ্ধ করে রেখেছিলেন।

শমূয়েল ১ অধ্যায় ৪ থেকে ৫ পদে লেখা আছে –

4 আর যজ্ঞের দিনে ইল্‌কানা আপন স্ত্রী পনিন্নাকে ও তাঁহার সমস্ত পুত্রকন্যাকে অংশ দিতেন5 কিন্তু হান্নাকে দ্বিগুণ অংশ দিতেন; কেননা তিনি হান্নাকে ভালবাসিতেন, কিন্তু সদাপ্রভু হান্নার গর্ভ রুদ্ধ করিয়াছিলেন। 

হান্নার স্বামী সদাপ্রভুর কাছে প্রনিপাত করতেন এবং বলিদানও দিতেন, কিন্তু ঈশ্বর তবুও তার স্ত্রীর গর্ভ রুদ্ধ করে রেখেছিলেন।

ইস্রায়েলে সেই সময় যখন কোনও স্ত্রীর সন্তান হত না, তখন তাকে বিরক্ত করা হত এবং লাঞ্ছনা দেওয়া হত।

শমূয়েল ১ অধ্যায় ৬ পদে লেখা আছে –

সদাপ্রভু তাঁহার গর্ভ রুদ্ধ করাতে সপত্নী তাঁহার মনস্তাপ জন্মাইবার চেষ্টায় তাঁহাকে বিরক্ত করিতেন।

আর সেই জন্য সেই পরিস্থিতিতে হান্নার একটি পুত্র সন্তানের প্রয়োজন ছিল, যে তাঁর কলঙ্ক এবং লাঞ্ছনা দূর করবে। হান্না সন্তান লাভের জন্য খাওয়া দাওয়া ভুলে গিয়ে শুধুই ক্রন্দন করতেন। শুধুমাত্র সন্তান লাভই ছিল হান্নার একমাত্র প্রার্থনার বিষয় যা একপ্রকার স্বার্থযুক্ত প্রার্থনা, কিন্তু সেই সময়কার ইস্রায়েলের পরিস্থিতির জন্য হান্না প্রার্থনা করেননি।

বিচারকর্ত্তৃগণের বিবরণ ২১ অধ্যায় ২৫ পদে লেখা আছে –

তৎকালে ইস্রায়েলের মধ্যে রাজা ছিল না; যাহার দৃষ্টিতে যাহা ভাল বোধ হইত, সে তাহাই করিত।

 

সেই সময় ইস্রায়েলে কোনও রাজা ছিল না, তাই লোকেরা তখন পথভ্রষ্ট ছিল, যে যেমনটা ভালো মনে করত, সে তেমনটাই করত, কেউ কোনও নিয়ম-কানুনের মধ্যে আবদ্ধ ছিল না।

লোকেরা সেই সময় ঈশ্বরের কাছ থেকে অনেক দূরে সরে গিয়েছিল, কিন্তু বিশ্বাসীদের মধ্যে একজন ছিলেন হান্না। তিনি যখন ঈশ্বরের কাছে ক্রন্দন করেছিলেন, তখন তার প্রার্থনা ঈশ্বর গ্রাহ্য করেননি, কারণ ঈশ্বরের পরিকল্পনা অনুসারে প্রথমে তিনি প্রার্থনা করেননি।

ঈশ্বর আগে থেকেই ঠিক করে রেখেছিলেন যে, কাকে তিনি ইস্রায়েলের প্রথম রাজা হিসেবে মনোনীত করবেন। এছাড়াও একজন ভাববাদীকেও তিনি মনোনীত করে রেখেছিলেন, যিনি হান্নার সন্তান এবং যার নাম শমূয়েল

ঈশ্বর ততক্ষন পর্যন্ত হান্নার গর্ভ রুদ্ধ করে রেখেছিলেন, যতক্ষণ না তিনি তার প্রার্থনার বিষয়বস্তু ঈশ্বরের ইচ্ছানুসারে না রাখেন।

শমূয়েল ১ অধ্যায় ১১ পদে আমরা দেখতে পাই যে, পরবর্তীকালে হান্না তার প্রার্থনার বিষয়বস্তু পরিবর্তন করে এই প্রার্থনা করেছিলেন, লেখা আছে –

তিনি মানত করিয়া কহিলেন, হে বাহিনীগণের সদাপ্রভু, যদি তুমি তোমার এই দাসীর দুঃখের প্রতি দৃষ্টিপাত কর, আমাকে স্মরণ কর, ও আপন দাসীকে ভুলিয়া না গিয়া আপন দাসীকে পুত্রসন্তান দেও, তবে আমি চিরদিনের জন্য তাহাকে সদাপ্রভুর উদ্দেশে নিবেদন করিব; তাহার মস্তকে ক্ষুর উঠিবে না।

আর এরপর ঈশ্বর হান্নাকে একটি পুত্র সন্তান দান করেছিলেন, যার বিবরণ আমরা শমূয়েল ১ অধ্যায় ২০ পদে পেয়ে থাকি। ঈশ্বর হান্নার কোলে শমূয়েলকে দিলেন এবং তাকে একজন ন্যায়পরায়ণ, শক্তিশালী ভাববাদী হিসেবে এবং রাজাদের অভিষেককর্তা হিসেবে নিযুক্ত করলেন।

শমূয়েল শুধুমাত্র হান্নার পুত্রই ছিলেন না, তিনি ইস্রায়েলের একজন পথপ্রদর্শকও ছিলেন।

শমূয়েল ৩ অধ্যায় ১৯ থেকে ২১ পদে লেখা আছে

19 পরে শমূয়েল বাড়িয়া উঠিতে লাগিলেন, এবং সদাপ্রভু তাঁহার সহবর্ত্তী ছিলেন, তাঁহার কোন কথা ভূমিতে পড়িতে দিতেন না। 20 তাহাতে দান অবধি বের্‌-শেবা পর্য্যন্ত সমস্ত ইস্রায়েল জানিতে পাইল যে, শমূয়েল সদাপ্রভুর ভাববাদী হইবার জন্য বিশ্বাসের পাত্র হইয়াছেন। 21 আর সদাপ্রভু শীলোতে পুনরায় দর্শন দিলেন, কেননা সদাপ্রভু শীলোতে শমূয়েলের কাছে সদাপ্রভুর বাক্য দ্বারা আপনাকে প্রকাশ করিতেন। আর সমস্ত ইস্রায়েলের কাছে শমূয়েলের বাক্য উপস্থিত হইত।

 

প্রিয় বন্ধুরা, আজ আপনারা কীভাবে প্রার্থনা করছেন ?

আপনারা কি সত্যিই ঈশ্বরের ইচ্ছাকে স্বীকার করে নিতে চাইছেন, নাকি নিজেদের ইচ্ছানুযায়ী সমস্ত কিছু প্রাপ্ত করতে চাইছেন ?

রোমীয় ১২ অধ্যায় ২ পদে লেখা আছে –

আর এই যুগের অনুরূপ হইও না, কিন্তু মনের নূতনীকরণ দ্বারা স্বরূপান্তরিত হও; যেন তোমরা পরীক্ষা করিয়া জানিতে পার, ঈশ্বরের ইচ্ছা কি, যাহা উত্তম ও প্রীতিজনক ও সিদ্ধ।

 

হান্নার প্রয়োজন ছিল একটি পুত্র সন্তানের, কিন্তু ঈশ্বরের ইচ্ছে ছিল সেই পুত্রকে ভাববাদী হিসেবে মনোনীত করা। তাই যখন হান্না তার সন্তানকে ঈশ্বরের কাছে সমর্পণ করবেন বলে স্থির করলেন, তখন ঈশ্বর তার প্রার্থনার উত্তর দিলেন এবং তার গর্ভ মুক্ত করলেন।

শমূয়েল ১ অধ্যায় ২০ পদে লেখা আছে –

তাহাতে নিরূপিত সময়ের মধ্যে হান্না গর্ভধারণ করিয়া পুত্র প্রসব করিলেন; আর ‘আমি সদাপ্রভুর কাছে ইহাকে যাচ্ঞা করিয়া লইয়াছি’ এই বলিয়া তাহার নাম শমূয়েল রাখিলেন।

     বন্ধুরা, আজ থেকেই আপনারা ঈশ্বরের ইচ্ছার অধীন হয়ে প্রার্থনা করতে শুরু করুন, কারণ তিনি আমাদের (বিশ্বাসীদের) জীবনে উত্তম পরিকল্পনাই করে রেখেছেন, যেগুলি আমাদের ধারণার বাইরে।


Tags:- 

Christian Articles, বাংলা খ্রীষ্টীয় নিবন্ধ, bsbbca, bibleshikshabhaskar, BSB Ministry, Bengali Christian Blog, Bangla Gospel, Bengali Gospel, Preaching in Bengali Language, Bible Based Articles, বাংলা প্রচার, বাংলা যীশুর প্রচার, Bangla Christiyo Christio Khristiyo Khristio Prochar, BSB Gospel, Gospel Articles, Bangla Nibondho, Gospel Online, Online Gospel, বাইবেল প্রচার, বাইবেলের বাক্য, Blogger, Jesus Christ, যীশু খ্রীষ্ট, Prayer, Selfish prayer,

0 Comments